ভবিষ্যতে সামাজিক যোগাযোগমাধ্যমের ধরন টিকটককের মতো হবে বলে মত প্রকাশ করেছে দুই সোশ্যাল মিডিয়া জায়ান্ট স্ন্যাপচ্যাট ও ফেসবুক। সামাজিক যোগাযোগমাধ্যমে সর্বপ্রথম স্টোরি ফিচার নিয়ে আসা স্ন্যাপচ্যাট বলেছে, আগামীর সামাজিক যোগাযোগমাধ্যমের স্টাইল হবে টিকটকের মতো।

প্রযুক্তিবিষয়ক গণমাধ্যম দ্য ভার্জের এক প্রতিবেদনে জানানো হয়েছে, বৃহস্পতিবার (৪ ফেরুয়ারি) বিনিয়োগকারীদের নিকট শেষ প্রান্তিকের হিসাব তুলে ধরার সময় স্ন্যাপচ্যাটের সিইও ইভান স্পাইগাল বলেন, স্টোরির ভিডিও বা ছবিতে মানুষ খুব বেশি সময় ব্যয় করছে না। যদিও তারা ধারণা করেছিলেন, লকডাউনের এই সময়ে স্টোরির ভিডিও ও ছবিগুলো মানুষ বেশি দেখবে।

কিন্তু স্ন্যাপচ্যাটের স্পটলাইটের ভিডিওগুলোতেই মানুষ বেশি সময় ব্যয় করছে। যেগুলো টিকটকের ছোট ছোট ভাইরাল ভিডিওর মতো। এদিকে ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গও বলেছেন, সময় কাটানোর জন্য মানুষের কাছে অনেক সুযোগ রয়েছে। এক্ষেত্রে টিকটকের মতো অ্যাপগুলোর জনপ্রিয়তা দ্রুতই বাড়ছে।

মঙ্গলবার মেটার শেষ প্রান্তিকের হিসাব দেয়ার সময় এ মন্তব্য করে জাকারবার্গ। স্ন্যাপচ্যাটের মতো মেটার বাজারদর ও ব্যবহারকারীর সংখ্যা ঊর্ধমুখী নয়। গত সপ্তাহে মেটার বাজারমূল্য কমেছে ২৩০ বিলিয়ন বা ২৩ হাজার কোটি ডলারের বেশি। বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) দিন শেষে ফেসবুকের শেয়ারের দাম পড়েছে ২৬.৪ শতাংশ।

 

কলমকথা/বি সুলতানা